অনলাইনে নতুন প্রতারণা, লোভ দেখিয়ে কামিয়ে নিচ্ছে লাইক / ফলোয়ার

সকাল বিডি টেক ডেস্ক:
রিপোর্টার: মোঃ ইমন ভূইয়া।
আজ সকাল থেকেই দেখা যাচ্ছে এক ধরণের অদ্ভুদ কমেন্ট। কমেন্টে দেয়া লিংকে গেলেই নাকি মিলবে ৪০০-৫০০৳। কমেন্ট গুলো সকাল বিডি টিমের নজরে পরার সাথে সাথেই শুরু হয় এটা নিয়ে গবেষণা। নিচে গবেষণালব্দ ফলাফল তুলে ধরা হলো।

প্রতারক চক্রের লিখে দেওয়া কমেন্টটি হুবুহু তুলে ধরা হলো:
(এই লকডাউনের সময় শুধু শুধু বসে না থেকে মাত্র 5-6 মিনিটে ফেসবুকে ৫০০ টাকা আয় করলাম প্রশ্নের উত্তর এবং ভোট দিয়ে …! ★★ফেসবুক প্রতিষ্ঠাতা ফেইসবুকে প্রতিদিন 400-500/- টাকা আয় করার ব্যবস্থা রেখেছেন। অনেকেই জানেননা। 5-6 মিনিটের সহজ কাজ করে সকল ফেসবুক ইউজার এই টাকা আয় করতে পারেন। ✌ ইতোমধ্যে আমি আমার ফোন নাম্বারে BDT500.00 টাকা পেয়ে গেছি। আপনি সরাসরি Flexiload বা bKash এ আপনার আয়ের টাকা নিতে পারবেন। তাই দেরী না করে আপনি নিজেই ইনকাম করা শুরু করুন, আপনার মোবাইলের Opera mini বা uc browser বা অন্য যেকোনো কিছু থেকে এই এড্রেস এ যান →→ ******** । অথবা এই লিংকে ক্লিক করুন →→ ******** , আর আয় করে নিন খুব সহজে এবং খুব কম সময়ে।)

এখন পর্যন্ত সকাল বিডি টিম এই ৫ টি লিংক খুঁজে পেয়েছে: ( http://www.earn500.site/, http://www.earn500.space/, http://www.earn500.online/, http://earn500.host/, http://earn500.xyz/)

তারা এসব লিংক স্প্যামিং এর মাধ্যমে সাধারণ মানুষ দিয়ে লিংক বিল্ডিং করিয়ে নিচ্ছে।
লিংকে গেলেই প্রথমে ৫ টি ফেসবুকে পেজে লাইক দেওয়াচ্ছে। পেজের লিংক গুলো নিচে দেওয়া হলোঃ
https://web.facebook.com/Desh-News-102606514760058 (Desh News – এই পেজটি খোলা হয়েছে April 16, 2020 তারিখ)
https://web.facebook.com/TheeDailyNews (The Daily News – এদের নিউজ ওয়েব সাইট হচ্ছেঃ thenewshourbd.com [ইতোমধ্যে এটিকে ফেসবুক কর্তৃপক্ষ ব্লক করে দিয়েছে তাই লিংক সরাসরি দেয়া যাচ্ছেনা ] )
https://web.facebook.com/OfficialBongoNews (Bongo News – এই পেজটি খোলা হয়েছে February 23, 2020 তারিখ)
https://web.facebook.com/Ash-News-105219174494810 (Ash News – এই পেজটি খোলা হয়েছে April 16, 2020 তারিখ)
https://web.facebook.com/Uni-Lab-Technologies-Limited-111536000520965 (Uni Lab Technologies Limited – এই পেজটি খোলা হয়েছে April 16, 2020 তারিখ)

তারা মানুষ কে বোকা বানিয়ে লাইক কামিয়ে নিচ্ছে। এরপর বিভিন্নভাবে অনলাইনে প্রতারণা করবে তারা। এরাই হচ্ছে আসল অনলাইন প্রতারক। এসব লোকেরাই অনলাইকে ফেইক নিউজ আর গুজব ছড়ায়। প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি, দয়া করে তদন্ত করে তাদের আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তি প্রদান করুন যেন আর কেউ এসব করার সাহস না পায়।
তারা সাইটে প্রাইভেসি গার্ড দিয়ে রেখেছে যেন কেউ তাদের আসল পরিচয় খুঁজে না পায়।

সকাল বিডি টিম তাদের দায়ীত্ববোধ থেকে এগুলো খুঁজে বের করে দিয়েছে। এখন পাঠকদের দায়ীত্ব হলো এটা সকলের সাথে শেয়ার করা, এবং প্র্যত্যেকেই এই পেজগুলোতে গিয়ে Not Recommend করে দিয়ে আসেন। যদি কোন টেক এক্সপার্ট পাঠক সকাল বিডির এই আর্টিকেল টি পড়ে থাকেন, তাহলে ফেসবুক কর্তৃপক্ষ কে জানিয়ে রিপোর্ট করে এই পেজ গুলো বন্ধ করার ব্যবস্থা করার জন্য অনুরোধ করা হলো।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।