ক্রিকেটার না হলে ‘জঙ্গি’ হতেন মঈন আলী! তসলিমার ট্যুইটে শোরগোল, ক্ষিপ্ত আর্চার

সকালবিডি টুয়েন্টিফোর ডটকমঃ একটি ট্যুইট। আর তাতেই বিতর্কের আগুন জ্বেলে দিয়েছেন তসলিমা নাসরিন। যার জেরে ক্ষিপ্ত ইংরেজ ফাস্টবোলার জোফ্রা আর্চার। তীব্র সমালোচনা করলেন বাংলাদেশি লেখিকার।

ঠিক কী লিখেছেন তসলিমা? তিনি ইংল্যান্ডের ক্রিকেটার মঈন আলির নাম উল্লেখ করে ট্যুইট করেন, ‘ক্রিকেটার না হলে সিরিয়া গিয়ে আইএসআইএস-এ নাম লেখাতেন মঈন আলি।’ প্রসঙ্গত, আইএসআইএস একটি ইসলামিক জঙ্গি সংগঠন। তসলিমার এই ট্যুইটে শোরগোল পড়ে যায়। কেন আচমকা এরকম বিতর্ক তৈরি করলেন তসলিমা, তা নিয়েও অনেকে প্রশ্ন তোলেন।

মঙ্গলবার বাংলাদেশ থেকে ভারতে নির্বাসিত লেখিকাকে পাল্টা আক্রমণ করেছেন ইংল্যান্ড দলে মঈন আলির সতীর্থ ও তারকা পেসার জোফ্রা আর্চার। তিনি ট্যুইট করেন, ‘আপনার মাথার ঠিক আছে তো? আমার মনে হয় না ঠিক আছে বলে।’

আগামী আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলবেন মঈন। দু’দিন আগে তিনি তাঁর জার্সি থেকে একটি অ্যালকোহল সংস্থার লোগো তুলে নিতে অনুরোধ জানিয়েছিলেন চেন্নাই সুপার কিংস কর্তৃপক্ষকে। যেহেতু ইসলামিক ধর্মে অ্যালকোহলের প্রচার করা নিষিদ্ধ, সে কারণেই তিনি এই আর্জি জানিয়েছিলেন। তাঁর ভাবাবেগকে সম্মান জানাতে সিএসকে কর্তৃপক্ষ মইন আলির জার্সি থেকে নির্দিষ্ট ওই সংস্থার লোগো তুলেও নেয়।

যদিও তসলিমা নাসরিন মঈনকে কটাক্ষ করার জন্য ট্যুইট করে বিতর্ক বাঁধালেন। নিজেই ট্রোলডের শিকার হলেন বাংলাদেশি লেখিকা। বিতর্কের মুখে তসলিমা পিছু হঠেন। তিনি যুক্তি দেন, নিছক ব্যাঙ্গ করার জন্যই মঈনকে নিয়ে ওই ট্যুইট। তসলিমা আর একটি ট্যুইটে লেখেন, ‘যাঁরা নিন্দে করছেন, তাঁরা ভাল মতোই জানেন যে মঈন আলিকে নিয়ে করা আমার ট্যুইটটি ব্যাঙ্গ করার জন্য করা। তবে সকলে এটাকে নিয়ে বিতর্ক বাঁধাচ্ছেন, কারণ আমি মুসলিম সম্প্রদায়ের গোঁড়ামির সমালোচনা করেছিলাম। মানবজাতির কাছে সবচেয়ে দুঃখজনক এটাই যে, নারীবাদী বামপন্থীরাই নারী বিদ্বেষী ইসলাম মৌলবাদীদের সমর্থন করে।’

যদিও সেই ট্যুইটের পাল্টা ট্যুইট করে আর্চার লেখেন, ‘এটা আপনার ব্যাঙ্গ? কেউ হাসছে না, এমনকী, আপনিও নয়। যেটা আপনি করতে পারেন সেটা হল ট্যুইটটি ডিলিট করা।’ এখনও পর্যন্ত সেই ট্যুইটের কোনও জবাব দেননি তসলিমা। তবে তাঁর প্রথম ট্যুইটটি ডিলিট করেন তিনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।