একাদশ সংসদ নির্বাচনে ৩০০ আসনের প্রতিটিতে গড়ে ১০ জন প্রার্থী হতে যাচ্ছেন।

একাদশ সংসদ নির্বাচনে ৩০০ আসনের প্রতিটিতে গড়ে ১০ জন প্রার্থী হতে যাচ্ছেন।

রিপোর্টারঃ মোঃ সবুজ হোসেনঃ

৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় এই নির্বাচনে বুধবার মনোনয়নপত্র জমার সময় শেষ হওয়ার পর নির্বাচন কমিশন সচিবালয় থেকে এই তথ্য পাওয়া গেছে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানিয়েছেন, ৩০০ আসনে ৩ হাজার ৫৬টি মনোনয়নপত্র জমা পড়েছে। এছাড়া অনলাইনের আবেদন হয়েছে ২৩টি।

এবার কোনো আসনে একক প্রার্থী নেই। সবচেয়ে কম প্রার্থী মাগুরা-২ আসনে দুজন। সর্বোচ্চ মনোনয়নপত্র জমা পড়েছে ঢাকা-১৭ আসনে ২৭টি।

বিভাগ অনুযায়ী ঢাকায় ৭০৮টি, রাজশাহীতে ৩৫৩টি, রংপুরে ৩৬১টি, খুলনায় ৩৫১টি, বরিশালে ১৮২টি, ময়মনসিংহে ২৩৬টি, সিলেটে ১৭৭টি, চট্টগ্রামে ৬৮৮টি মনোনয়নপত্র জমা পড়েছে।

ঢাকার সহকারী রিটার্নিং কর্মকর্তা শাহ জালাল জানিয়েছেন, ঢাকা মহানগরীর ১৫টি আসনে মোট ২১৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ঢাকা-৪ আসনে ১৫ জন, ঢাকা-৫ আসনে ১৩ জন, ঢাকা-৬ আসনে ১৩ জন, ঢাকা-৭ আসনে ১৯ জন, ঢাকা-৮ আসনে ২২ জন, ঢাকা-৯ আসনে ১০ জন, ঢাকা-১০ আসনে ৯ জন, ঢাকা-১১ আসনে ১১ জন, ঢাকা-১২ আসনে ৮ জন, ঢাকা-১৩ আসনে ১২ জন, ঢাকা-১৪ আসনে ১৩ জন, ঢাকা-১৫ আসনে ১৬ জন, ঢাকা-১৬ আসনে ১০ জন, ঢাকা-১৭ আসনে ২৭ জন ও ঢাকা-১৮ আসনে ১৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

অনলাইনে মোট ৩৯টি মনোনয়নপত্র জমা পড়েছিল। এরমধ্যে পূর্ণাঙ্গভাবে ফরম পূরণ করেছে ২৩টি; এগুলো সঠিক রয়েছে। বাকি ১৬টিতে অপূর্ণাঙ্গ তথ্য রয়েছে বলে ইসি সচিব জানান। ফলে বাছাইয়ে এগুলো বাদ যাচ্ছে।

এই ৩ হাজার ৫৬টি মনোনয়নপত্র ২ ডিসেম্বর বাছাই করবেন রিটার্নিং কর্মকর্তারা। এরপর কেউ যদি মনোনয়নপত্র প্রত্যাহার করতে চান, তাদের জন্য ৯ ডিসেম্বর পর্যন্ত সময় থাকছে।

প্রার্থিতা প্রত্যাহারের সময় ফুরোনোর শেষে প্রতীক বরাদ্দের পর শুরু হবে প্রচার। প্রচার শেষে আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ হবে।

দশম সংসদ নির্বাচন বিএনপিসহ অধিকাংশ দলের বর্জনের মধ্যে অনুষ্ঠিত হলেও এবার সব দলের অংশগ্রহণে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন আশা করা হচ্ছে।

নির্বাচন কমিশন এবং সরকারের বিরুদ্ধে নানা অভিযোগ করে এলেও বিএনপি ও তাদের মিত্র রাজনৈতিকগুলো নির্বাচনে অংশ নিচ্ছে, তাদের মনোনীত প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।