এক আসনেই ৫২ মনোনয়ন ফরম বিক্রি

 একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে একটি আসনেই ক্ষমতাসীন আওয়ামী লীগের ৫২টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

সোমবার (১২ নভেম্বর) ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মনোনয়নপত্র বিক্রি ও জমা নেয়া হয়।

আসনটি হলো- বরিশাল বিভাগের বরগুনা-১ আসন। এই আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের ৫২টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এছাড়া ঢাকা বিভাগের নারায়নগঞ্জ-১ আসনে বিক্রি হয়েছে ৪০টি ফরম। রংপুরের কুড়িগ্রাম-৪ আসনে ৩০টি। কক্সবাজার-১, নেত্রকোনা-১ ও ঝিনাইদহ-২ আসনে ২৬টি করে মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মনোনয়নপত্র বিক্রি হয়েছে মোট ২০টি।

তবে ৭টি আসনে একজন করে মনোনয়নপ্রত্যাশী ফরম কিনেছেন বলেও জানা যায়। এগুলো হলো- ঢাকা বিভাগের গোপালগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, গোপালগঞ্জ-২ আসনে সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, বরিশাল-১ আসনে কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য শেখ হাসনাত আবদুল্লাহ, বাগেরহাট-১ আসনে শেখ হেলাল উদ্দিন, খুলনা-২ আসন থেকে শেখ সালাউদ্দিন জুয়েল। সিলেট বিভাগের মৌলভীবাজার-১ আসন থেকে শাহাবুদ্দিন এবং নোয়াখালী-৫ আসন থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের মোট মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ৪ হাজার ২৩টি।

দলটির মনোনয়ন বোর্ডের সঙ্গে সংশ্লিষ্টরা ও দফতর সেল গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনয়নপত্র বিতরণ শুরু করে গত শুক্রবার (৯ নভেম্বর) থেকে। সোমবার (১২ নভেম্বর) ছিল মনোনয়ন ফরম বিক্রি ও জমা দেওয়ার শেষ দিন। সন্ধ্যা ৬টা পর্যন্ত ফরম বিক্রি ও জমা নেওয়ার কথা থাকলেও পরবর্তীতে জমা দেওয়ার সময় চার ঘণ্টা বাড়িয়ে রাত ১০টা করা হয়।

বুধবার (১৪ নভেম্বর) প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। সকাল ১১টা থেকে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এ স্বাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে বোর্ডের সদস্যরা এসব মনোনয়নপ্রত্যাশীদের স্বাক্ষাৎকার নেবেন।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তবে বিভিন্ন রাজনৈতিক দল ও জোটের ভোট পেছানোর দাবির পর সোমবার (১২ নভেম্বর) সন্ধ্যায় পুনঃতফসিল প্রজ্ঞাপন আকারে জারি করে নির্বাচন কমিশন (ইসি)। পুনঃতফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর এবং ৩০ ডিসেম্বর ভোটের দিন।

এর আগের ঘোষিত তফসিল ছিল- ২৩ ডিসেম্বর হবে ভোটগ্রহণ। মনোনয়নপত্র জমার শেষ সময় ১৯ নভেম্বর পর্যন্ত, মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২২ নভেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর এবং ৫ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।