জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৭৬ হাজার ৭৪৭ জন

চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছে ৮৭ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ৭৬ হাজার ৭৪৭ শিক্ষার্থী। মঙ্গলবার (৩১ ডিসেম্বর) জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি।

গতবছর জেএসসিতে পাসের হার ছিল ৮৫ দশমিক ২৮ ভাগ শিক্ষার্থী। গতবছর ৬৮ হাজার ৯৫ শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিল

চলতি বছর ২৬ লাখ ২ হাজার ৫৩ জন পরীক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে জেএসসি পরীক্ষার্থী ছিল ২২ লাখ ২১ হাজার ৫৯১ জন। এদের মধ্যে ১৯ লাখ ৪৫ হাজার ৭১৮জন পাস করেছে।

বেলা ১২টায় শিক্ষা মন্ত্রণালয় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলে বিস্তারিত তুলে ধরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

গত ২ নভেম্বর থেকে শুরু হয় জেএসসি-জেডিসি পরীক্ষা। ১১ নভেম্বর পর্যন্ত জেএসসি পরীক্ষা এবং ১৩ নভেম্বর পর্যন্ত জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থীর জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করার কথা ছিল । এদের মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন পরীক্ষার্থী ছিলেন। সারাদেশে মোট ২৯ হাজার ২৬২ পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।