নাসিক ৫নং ওয়ার্ডে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতা

“আমার ৫নং ওয়ার্ডে সকল তরুন তরুনীদেরকে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক প্রশিক্ষণের মাধ্যমে একটি পরিপূর্ন মমতাময় সমাজ গড়ে তুলতে চাই” বলছিলেন ৫নং ওয়ার্ডের সম্মানিত কাউন্সিলর গোলাম মাহমুদ সাদরিল ।

 

‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পের পক্ষ হতে ১০.১০.২০১৯ইং তারিখ (বৃহস্পতিবার) সকাল ১০:০০ ঘটিকায় ৫নং ওয়ার্ডের ওয়ার্ড কাউন্সিলর অফিসে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে উদ্দেশ্য ছিল প্রচারণার মাধ্যমে প্যালিয়েটিভ কেয়ার রোগীদের দোরগোড়ায় সেবা পৌছে দেওয়া ও রোগীর ভোগান্তি লাঘব করা। এছাড়াও সেবার মান উন্নয়ন, সচেতনতা বৃদ্ধি, পারস্পরিক যোগাযোগ উন্নয়ন, সহযোহিতা বৃদ্ধির করার বিষয়েও আলোচনা করা হয়।

 

উক্ত অনুষ্ঠানে সফল করতে সহযোগীতা করেন, গোলাম মাহমুদ সাদরিল (কাউন্সিলর, ৫নং ওয়ার্ড, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন)। মমতাময় নারায়ণগঞ্জ-প্রকল্পের পক্ষ্য থেকে উপস্থিত ছিলেন, মো: সাইফুল হক সাইফ (ফিল্ড অফিসার), মো: আনিসুর রহমান (এ্যাডমিন এ্যাসিসন্ট্যাট), মো: মেহেদুল ইসলাম (প্যালিয়েটিভ কেয়ার এ্যাসিসন্ট্যাট),লিজা আক্তার (প্যালিয়েটিভ কেয়ার এ্যাসিসন্ট্যাট)। অনুষ্ঠানটির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন মোহাম্মাদ নাহিদ (প্যালিয়েটিভ কেয়ার স্বেচ্ছাসেবক)।

 

ইতোমধ্যে মমতাময় নারায়ণগঞ্জ-প্রকল্পের পক্ষ্য থেকে পৃথক পৃথক ভাবে নারায়ণগঞ্জ সিটি করর্পোরেশনের ছয়টি ওয়ার্ডের কাউন্সিলদের সাথে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পটি, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (NCC), ওয়ার্ল্ড ওয়াইড হসপিস এন্ড প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স (WHPCA), ইউকে এইড (UK AID) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (BSMMU) প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ–এর যৌথ সহায়তায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় নিরাময় অযোগ্য জীবন ও সীমিত রোগে আক্রান্ত রোগীদের যন্ত্রণা ও ভোগান্তি লাঘবে পরিচালিত হচ্ছে।

 

পৃথিবীতে বর্তমানে নিরাময় অযোগ্য রোগ বিস্তার লাভ করছে, এ ধরনের নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত মানুষ ও তাদের পরিবারের সেবা সর্ম্পকে বিজ্ঞান সম্মত সার্বিক সেবার নামই প্যালিয়েটিভ কেয়ার। নির্দিষ্ঠভাবে রোগ নিরাময়ের কোন চিকিৎসা না থাকলেও কষ্ট বা ভোগান্তি কমানোর অনেক উপায় আছে। এইসব রোগীর কষ্ট বা ভোগান্তি কমিয়ে রোগী ও তার পরিবারে জীবনের মান বাড়ানোর উদ্দেশ্যে নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনে ২০১৮ থেকে ‘মমতাময় নারায়ণগঞ্জ’ কাজ করে যাচ্ছে।

 

যোগাযোগের ঠিকানা: মমতাময় নারায়ণগঞ্জ, ২২৮/৩ আলী আহমদ চুনকা রোড, পশ্চিম দেওভোগ (কৃষ্ণচূড়া মোড়, নগর স্বাস্থ্য কেন্দ্র-৩, নিচ তলা), ওয়ার্ড নং-১৬, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, নারায়ণগঞ্জ। মোবাইল নাম্বার: ০১৬৪৫৭৬৮১০৬, ০১৬৪৫৭৬৮১০৯।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।