ভালোবাসার সে’কাল-এ’কাল – আবুল হাসনাত

“”ভালোবাসা’র সে’কাল এ’কাল””
আবুুল হাসনাত
ভালোবাসাটা তখন পিউর ছিলো যখন হাতে হাত নয়, মনের সাথে মন কথা বলতো, অার বর্তমান ভালোবাসা মানে সময়ের ফাকে বেফাকে নানা অযুহাতে নির্জনতায় দেহের ভাজ অবলীলায় বিলিয়ে দেয়া

ভালোবাসাটা তখন’ই সতেজ ছিলো, যখন কোন দামী গাড়ী কিংবা রেস্টুরেন্টে নয়, খোলা অাকাশের নীচে সবুজ শ্যামল প্রকৃতির মাঝে ১০ টাকার বাদাম খেতে খেতে দু’জন দু’জনা’কে বুঝতে চেতো। অার বর্তমান ভার্চুয়াল এ যুগে, দামী গাড়ী , সুনামধন্য রেস্টুরেন্টে খাওয়ানোটাই নাকি ভালোবাসা।

ভালোবাসা’টা তখন অনুভূতিপূর্ণ ছিলো,যখন প্রিয় মানুষটিকে ঈদের গিফ্ট হিসেবে ৩০ টাকার একটি অডিও গানের ক্যাসেট ও সাথে ঈদ কার্ড পেয়েই খুশিতে অাত্তহাড়া থাকতো, অার বর্তমান যুগে ভালোবাসায় iphone কিংবা হিরার নেকলেস না দিলে নাকি ব্যক্তিত্ব হরন হয়।

ভালোবাসাটা তখন পবিত্র ছিলো যখন একজন অারেকজন কে পাওয়ার জন্য জায়নামাজে বসে শ্রষ্টার কাছে প্রার্থনা করতো, অার বর্তমান যুগের ভালোবাসায় মধ্যরাত পর্যন্ত অশ্লীল চ্যাটিং নাকি প্রিয় মানুষকে পাওয়ার বিকল্প পদ্ধতি।

ভালোবাসা’টা তখনই বেঁচে থাকার অবলম্বন ছিলো, যে শত বাঁধা বিপত্তিকে উপেক্ষা করে সব চেয়ে কঠিন সময়েও হাতটি শক্ত করে ধরে রাখতো, অার বর্তমান সময়ের ভালোবাসা, অর্থ অাভিজাত্য ও স্বার্থ ফুরিয়ে গেলেই বিদায়, যোগ্যতার কাছেও ভালোবাসা হেরে যায়।

বিঃ দ্রঃ সময়ের আবর্তনে বিবর্তনবাদী ভালোবাসা পরিবর্তিত হয়েছে।
হাড়িয়েছে মানষিক ভারসাম্য।
এ ভালোবাসা মনের সাথে মনের নয়, সত্ত্বার সাথে সত্ত্বার নয়।
এ ভালোবাসা প্রলোভনে আবদ্ধতার ভালোবাসা।
যেখানে আত্মার সম্পর্ক নেই, আছে আত্মস্বার্থসিদ্ধির মহাব্যবস্থা।

One thought on “ভালোবাসার সে’কাল-এ’কাল – আবুল হাসনাত

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।