অনলাইন সাংবাদিকতা প্রশিক্ষণের মাধ্যমে একুশের কাগজ ডটকম এর যাত্রা শুরু

অনলাইন সাংবাদিকতা প্রশিক্ষণের মাধ্যমে
একুশের কাগজ ডটকম এর যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার : অনলাইন সাংবাদিকতা রিপোর্টিং কৌশল প্রশিক্ষণের মাধ্যমে অনলাইন নিউজ পোর্টাল একুশের কাগজ ডটকম এর যাত্রা শুরু করেছে। ২১ ডিসেম্বর শুক্রবার নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান বিবি মরিয়ম বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে বাংলাদেশ মিডিয়া ইনস্টিটিউট পরিচালিত দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় নারায়ণগঞ্জ জেলা তথ্য অফিসার মোঃ সিরাজ উদদৌলা খান একুশের কাগজ ডটকম এর শুভ উদ্বোধন করেন।
সংবাদ জগতে নতুন ধারা শ্লোগান নিয়ে সত্য ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় একুশের কাগজ ডটকম এক উজ্জল দৃষ্টান্ত রাখবে বলে প্রধান অতিথি হিসেবে জেলা তথ্য অফিসার আশাবাদ ব্যক্ত করেন। বিশেষ অতিথি জেলা সমাজ সেবা অধিদপ্তরের সহকারী পরিচালক শহিদুল ইসলাম বলেন, সামাজিক সচেতনতায় অনলাইন নিউজ পোর্টালটি সাধারণ মানুষের কথা বলবে এবং সমাজ উন্নয়নে মানুষের কল্যাণে ভালো রিপোর্টিং এর মাধ্যমে বিশেষ ভূমিকা রাখবে। জেলা সহকারী তথ্য অফিসার সেলিম মাহমুদ বলেন, আলোকিত মানুষ গড়ার লক্ষ্যে সত্য ও ন্যায়ের পক্ষে একুশের কাগজ যথেষ্ট ভূমিকা রেখে নিরপেক্ষ প্রতিবেদন প্রকাশ করবে বলে এই প্রত্যাশা করি। বাংলাদেশ মিডিয়া ইনস্টিটিউট এর প্রিন্সিপাল মোহাম্মদ আবু হানিফ অনলাইন সাংবাদিকতার শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করে বলেন, শিক্ষার কোন বিকল্প নেই। সকলকে প্রশিক্ষিত হয়ে সাংবাদিকতা করতে হবে। তাহলে সংবাদ জগতে নতুন ধারা সৃষ্টি হবে এবং মানুষের কল্যাণ বয়ে আনবে। চিত্র নায়িকা সাদিয়া বলেন, আনন্দ বিনোদনে এবং সাহিত্য সংস্কৃতিতে অনলাইন পোর্টালটি আন্তরিক ভাবে কাজ করবে এবং সৃজনশীল লেখা প্রকাশ করবে। আরো বক্তব্য রাখেন রাবেয়া খন্দকার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতানা বেগম, এইড বাংলাদেশের পরিচালক হাবিবুর রহমান, ওমেন অর্গানাইজেশন ফর সেলফ এর সভানেত্রী মাহফুজা আক্তার, বিবি মরিয়ম বালিকা উচ্চ বিদ্যালয়ে পরিচালনা কমিটির সভাপতি মোঃ জসিম উদ্দিন, অগ্রণী ব্যাংকের সহকারী ম্যানেজার শাহাদাত হোসেন, একুশের কাগজ ডটকমের নির্বাহী সম্পাদক মোহাম্মদ হোসেন, বজ্রধ্বনি ডটকমের প্রকাশক ও সম্পাদক মোঃ শাহাদাত হোসেন তৌহিদ ও বাংলাদেশ অনলাইন আওয়ামী বোট এর নারায়ণগঞ্জ জেলা সেক্রেটারী মোঃ শাহজাহান। শুভেচ্ছা বক্তব্যে অতিথিরা আরো বলেন, সত্য ও ন্যায়ের পক্ষ থেকে নির্যাতিত নিপীড়িত মানুষের পাশে থাকবে একুশের কাগজ এবং আর্ত মানবতার সেবায় মানবিক গুণাবলীর মাধ্যমে সাংবাদিকতায় পথ চলবে ও সঠিক পথে একজন কলম যোদ্ধা হিসেবে একুশের কাগজের সাংবাদিকরা এগিয়ে যাবে।
সমাপনী বক্তব্যে একুশের কাগজ ডটকমের প্রকাশক ও সম্পাদক এম এ মান্নান ভূঁইয়া বলেন, আমরা কোন রক্তচক্ষুকে ভয় পাই না। আমরা সঠিক ও নিরপেক্ষভাবে সৃজনশীল সাংবাদিকতার মাধ্যমে এগিয়ে যাবো এবং আলোকিত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিবেদিত থাকবো, সেজন্য সকলের আন্তরিক সহযোগিতা প্রয়োজন। সকাল ৯ টায় শিক্ষার্থীদের নিবন্ধন প্রক্রিয়া শেষে ১০ টায় প্রশিক্ষণ ক্লাস এবং পরবর্তী দুপুরের খাবার পরিবেশন এবং বিকেল ৩ টায় একুশের কাগজ ডটকমের শুভ সূচনার মাধ্যমে বিকেল ৪ টায় অর্ধ শতাধিক শিক্ষার্থীদের প্রশিক্ষণ সনদ প্রদান করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন বজ্রধ্বনি ডটকম ও মানব কল্যাণ পরিষদ। সাবলীল ও প্রাণবন্ত দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানটির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন মোঃ সাইফুল ইসলাম, জিএম মোস্তফা ও ইউসুফ আলী প্রধান প্রমূখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।