ডাক্তার ও নার্সদের জন্য প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতামূলক প্রশিক্ষণ

 

ডাক্তার ও নার্সদের জন্য প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতামূলক প্রশিক্ষণ

আজ ০৭.০৯.২০১৯ ইং তারিখ (শনিবার) ‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পের পক্ষ হতে. নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ‘সভা কক্ষে’ ডাক্তার ও নার্সদের জন্য প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ডাঃ মোঃ আসাদুজ্জামান, রেসিডেন্ট মেডিক্যাল অফিসার (আরএমও), জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতাল এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ শেখ মোস্তফা আলী, মেডিক্যাল অফিসার, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। উক্ত সভায় বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের ১১ জন ডাক্তার, ১০ নার্স ও ৭ জন স্বাস্থ্য সেবাকর্মী উপস্থিত ছিলেন।

সমাজের সকলের মাঝে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে একটি মানবিক মহাসমাজ গড়ে তোলাই এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য। প্যালিয়েটিভ কেয়ার বিষয় নিয়ে আলোচনা করেন ডা. রুবায়াত রহমান, মেডিক্যাল অফিসার, প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ, সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং নার্সিং বিষয় নিয়ে আলোচনা করেন জোবায়দা খাতুন, সিনিয়র স্টাফ নার্স, প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ, সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

“সীমিত সাধ্যের মধ্যে যাতে প্যালিয়েটিভ কেয়ার নিশ্চিত করা যায়, এ লক্ষ্যে আমরা কাজ করে যাবো।” বলেন ডাঃ মোঃ আসাদুজ্জামান, রেসিডেন্ট মেডিক্যাল অফিসার (আরএমও), জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতাল।

সভা শেষে আয়োজন করা হয় চ্যারিটি শপ। এই চ্যারিটি শপে স্বেচ্ছাসেবক ও প্যালিয়েটিভ কেয়ার সহকারিগণ বিভিন্ন ধরনের হস্তশিল্প তৈরি করেন এবং এই হস্তশিল্প হতে বিক্রয়লব্ধ অর্থ হতদরিদ্র রোগীদের চিকিৎসা সেবায় ব্যবহার করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।