মহানবী (সা.) কে কটূক্তির প্রতিবাদে বরগুনা পলিটেকনিকে মিছিল

শাকিল শিকদার | ক্যাম্পাস প্রতিনিধিঃ ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দু’জন নেতা মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বরগুনা পলিটেকনিক ইনস্টিটিউটের সাধারণ শিক্ষার্থীরা।

অদ্য (১১জুন, রোজ- শনিবার) সকাল ১০ টার দিকে বরগুনা পলিটেকনিক ইনস্টিটিউটের মেইন ফটক থেকে প্রতিবাদ সমাবেশ শুরু করে বরগুনা সদরের বিভিন্ন পয়েন্টে মানববন্ধন করে সমাবেশের উপস্থিত সকল শিক্ষক শিক্ষার্থীরা বরগুনা প্রেস ক্লাবের সামনে অবস্থান গ্রহণ করে এ কর্মসূচি পালিত হয়।

সম্প্রতি মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন বিজেপির মুখপাত্র নূপুর শর্মা। আর ওই একই ইস্যুতে দলটির দিল্লি ইউনিটের প্রধান নাভিন জিন্দাল টুইট করার পর বিষয়টি নিয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়।

কর্মসূচিতে অংশগ্রহনকারীদের কঠোর নিরাপত্তার মাধ্যমে প্রতিবাদ সমাবেশ সফল করতে সাথে ছিলেন বরগুনা জেলা অতিরিক্ত পুলিশ সুপার সহ আইন শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন কর্মকর্তারা। প্রতিবাদ সমাবেশে বরগুনা পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেকট্রনিকস ডিপার্টমেন্টর শিক্ষক জনাব, মো. ওমর ফারুকের নেতৃত্বে এই প্রতিবাদ সমাবেশ শুরু হয়। এবং অত্র প্রতিষ্ঠানের ইনভায়রনমেন্টে ডিপার্টমেন্টের সিনিয়র শিক্ষক জনাব, মোঃ খালিদ হোসাইন এর পরিচালনায় সকল শিক্ষার্থীরা সুষ্ঠ শৃঙ্খলা ভাবে প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণ করেন।

একপর্যায়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বরগুনা পলিটেকনিক ইনস্টিটিউটের সাধারণ শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন ইলেকট্রনিকস ৭ম পর্বের ক্লাস ক্যাপ্টেন শিবু ফরাজি, ইফাত আদনান অপু, শাহাতাজ সুজন, আরএসসি ডিপার্টমেন্টর ৭ম পর্বের শিক্ষার্থী মো. সোহানুর রহমান সোহান, মোহাম্মদ সোলাইমান। তাছাড়া আরো বক্তব্য রাখেন ইলেকট্রনিকস ৫ম পর্বের শিক্ষার্থী এবং অত্র ইনস্টিটিউটের ইমাম মো. ইব্রাহিম তিনি বলেন, ভারতের এই বিজেপি হিন্দুত্ববাদী সরকার এবং তাদের নেতৃবৃন্দ প্রায়শই মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তি করে এবং মুসলিমদের অবমাননা করে কথা বলে এর প্রতি তীব্র নিন্দাজ্ঞাপন করছি। পৃথিবীর সকল মুসলিমদের আহবান জানাই তারা যেন ভারতসহ যে রাষ্ট্রই এমন আচরণ করবে তাদের প্রতি কঠোর ব্যবস্থা গ্রহণ করে। বিশ্ব মুসলিম এক হয়ে তারা যেন সকল অশান্তি সৃষ্টিকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়ায়।

বিজেপির মুখপাত্র নুপুর শর্মার কুরুচিপূর্ণ মন্তব্যের প্রতিবাদে বরগুনা পলিটেকনিক ইনস্টিটিউটের প্রাক্তন বর্তমান শিক্ষার্থীদের মধ্যে আরো অনেকেই তীব্র নিন্দা জানিয়ে এর কঠোর শাস্তির দাবি জানিয়েছে। তাছাড়াও সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধনে স্লোগানে বরগুনা বিভিন্ন সড়কে মিছিল সমাবেশ করেন।

বাংলাদেশের সরকারের নিন্দা প্রস্তাব এবং ভারতের রাষ্ট্রদূতকে তলব করার দাবি জানিয়ে বক্তারা বলেন, ‘ মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতের বিজেপির মুখপাত্র নূপুর শর্মা যে মন্তব্য করেছেন তা ন্যক্কারজনক। মুসলিম প্রধান দেশ হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অবশ্যই ভারত সরকারের এ কর্মকাণ্ডে নিন্দা জানাতে হবে এবং ভারত রাষ্ট্রদূতকে তলব করে এর প্রতিবাদ জানাতে হবে।

বক্তারা আরও বলেন, ‘ভারতের সরকার দলীয় নেতারা প্রত্যক্ষ ও উদ্দশ্য প্রনোদিতভাবে ইসলামকে অবমাননা করে রাসুল (সা.)-কে নিয়ে কটুক্তি করেছে। এর প্রতিবাদে আজ আমরা এখানে সমবেত হয়েছি। শুধু ভারতে নয়, বিশ্বের অনেকগুলো দেশে এ ধরনের কর্মকাণ্ড বেড়ে গেছে। আমরা সেই সব ঘটনার নিন্দা জানাই।

সাম্প্রদায়িক এ ইস্যুতে গত কয়েকদিন ধরে পুরো দেশ হৈচৈ করলেও ভারত সরকার তাতে বিন্দুমাত্র মাথা ঘামায়নি। দু’দিন আগে কাতার সরকার দোহাতে ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে নিয়ে বিজেপি মুখপাত্রের বক্তব্য নিয়ে ক্ষমা চাওয়ার দাবি তোলার পর নরেন্দ্র মোদীর সরকার নড়েচড়ে বসে।

এরপর কুয়েত, বাহরাইন, ওমান, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), সৌদি আরব থেকে শুরু করে মুসলিম দেশগুলো একে একে ক্ষোভ জানিয়ে বিবৃতি দিয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!