সিলেট বিভাগে টানা তাপদাহে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন

মোস্তাফিজুর রহমান বাবু | সুনামগঞ্জ জেলা প্রতিনিধিঃ সিলেট বিভাগে টানা তাপদাহে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। তীব্র গরমের দাপটে কাটছে মানুষের জীবন। প্রতিবছর বর্ষার এই মৌসুমে সিলেটের বিভিন্ন বিনোদন স্পট লোকে লোকারণ্য থাকলেও এবার আর সেই চিত্র দেখা যাচ্ছে না।

গত কয়েকদিন ধরে সিলেটে বইছে তাপদাহ। বাইরে বের হলেই মনে হয় যেন অগ্নিকুণ্ড। এদিকে বৃষ্টি নেই, বাতাস নেই। অন্যদিকে থাকছে না বিদ্যুৎ, রোদ, গরম আর লোডশেডিংয়ে হাঁপিয়ে উঠেছেন সিলেট অঞ্চলের মানুষ। ১০ জুলাই থেকে সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ১১ জুলাই সোমবার থেকে সিলেটে ক্রমশ তাপমাত্রা বাড়তে শুরু করে। সোমবার সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ১২ জুলাই মঙ্গলবার তাপমাত্রা ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। বুধবারের তাপমাত্রাও ছিল ৩৬ ডিগ্রী সেলসিয়াসের ওপরে।

আজ (১৪ জুলাই, রোজ- বৃহস্পতিবার) তাপমাত্রা উর্ধ্বমূখী। এই তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানায়, সিলেট আবহাওয়া পর্যবেক্ষণাগার। সিলেট আবহাওয়া কার্যালয়ের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ জানান, বর্ষা মৌসুম শুরু হলেও সিলেটে বৃষ্টি নেই। তাই তাপপ্রবাহ দীর্ঘমেয়াদি রূপ নিয়েছে। মার্চ-এপ্রিলের তীব্র তাপপ্রবাহের পর থেকে সিলেটের ওপর দিয়ে কখনও মৃদু আবার কখনও মাঝারি তাপপ্রবাহ বইছে। ভারী বর্ষণ শুরু না হওয়া পর্যন্ত এই তাপপ্রবাহ প্রশমিত হওয়ার আপত কোনো সম্ভাবনা নেই।

আবহাওয়া কর্মকর্তা সাঈদ আহমদ জানান, বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে একটি লঘুচাপ। এটি আরও ঘনীভূত হচ্ছে। এর প্রভাবে সিলেটসহ প্রায় সারা দেশে বিরাজ করছে গুমোট আবহাওয়া। লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে। তাই বাতাসের আদ্রতা বেশি থাকায় রাজশাহীতে তীব্র গরম অনুভূত হচ্ছে। ৩৭/৩৭ ডিগ্রি তাপমাত্রা হলেও সেটি ৪০ ডিগ্রির ওপরে অনুভূত হচ্ছে।

তিনি জানান, সপ্তাহের শেষে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ১৬ জুলাই শনিবার থেকে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে, সেদিন নগরীসহ সিলেটের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হতে পারে বলেও জানান সিলেট আবহাওয়া পর্যবেক্ষণাগারের এই আবহাওয়া কর্মকর্তা। অন্যদিকে আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার এক পূর্বাভাসে বলা হয়েছে, দেশের ৮ বিভাগে বৃষ্টিসহ দমকা ও ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বাতাসের গতি প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৪০-৫০ কিলোমিটার হতে পারে। এছাড়া দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ও ভারী বৃষ্টি হতে পারে। অন্যদিকে দেশের যে সকল অঞ্চলে তাপপ্রবাহ চলমান রয়েছে, সেই অঞ্চল সমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সে সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!