পাঁচবিবির কচুর লতি  মধ্যপ্রাচ্যের কয়েক দেশে রপ্তানি হচ্ছে

পাঁচবিবির কচুর লতি  মধ্যপ্রাচ্যের কয়েক দেশে রপ্তানি হচ্ছে

আল জাবির

জয়পুরহাট জেলা  প্রতিনিধি :

দেশীয় চাহিদা পুরুন করে মধ্যপ্রাচ্যের কয়েক দেশে বানিজ্যিক ভাবে রপ্তানি করা হচ্ছে জয়পুরহাটের পাঁচবিবির লতিরাজ কচুর লতি। অল্প খরচে বেশি লাভবান হওয়ায় দিন দিন উপজেলায় এই কচুর চাষাবাদে আগ্রহ বাড়ছে উপজেলার পত্যন্ত এলাকার কৃষকদের।

ফলে একদিকে যেমন লাভবান হচ্ছে কৃষক অন্যদিকে বিদেশে রপ্তানির মধ্যদিয়ে বাড়তি অর্থ যুক্ত হচ্ছে দেশের জাতীয় রাজস্ব আয়ের কিছু অংসে। বর্তমানে পাঁচবিবির কচুর লতি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি, কানাডা, ইংল্যান্ড ও ডেনমার্কসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েক দেশে রপ্তানি করা হচ্ছে।

এবছর উপজেলার ধরঞ্জী, আয়মা রসুলপুর,শীমুলতলি বেলপুকুর বালিঘাটা ও কড়িয়াসহ বিভিন্ন এলাকায় প্রায় সাড়ে ৯শ’ হেক্টর জমিতে চাষাবাদ করা হয়েছে কচুর লতি। গত বছর প্রায় ৯শ’ হেক্টর জমিতে চাষাবাদ করা হয়েছিলো কচুর লতি। গত বছরের তূলনায় এবছর ৫শ’ হেক্টর বেশি জমিতে চাষাবাদ করা হয়েছে বলে উপজেলা কৃষি-সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানাগেছে।

কৃষকরা জানান, হাল চাষ, পানি সেচ, শ্রমিক খরচ, গোবর, ডিএপি, পটাশ ও ইউরিয়ার সার ব্যবহার করে প্রতি বিঘা ১৬-১৮ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। প্রতি বিঘা ৩ থেকে ৪ হাজার কেজি কচুর লতি উৎপাদন হয়। আর প্রতি বিঘা লতি বিক্রি হয় ৫০-৬০ হাজার টাকা পর্যন্ত। এবছর আবহাওয়া অনুকুলে থাকায় লতির ফলনও হয়েছে বেশ ভালো। সেকারনে খরচের কয়েকগুণ বেশি টাকা পেয়ে অনেকটা লাভবা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!