সোনারগাঁয়ে বারদীতে লোকনাথ ব্রক্ষচারীর ১৩২ তম তিরোধান উৎসব উদযাপিত

পরিমল বিশ্বাস | স্টাফ রিপোর্টারঃ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে বারদীতে অবস্থিত উপমহাদেশের অন্যতম গুরু ও হিন্দু সম্প্রদায়ের আধ্যাত্বিক মহাসাধক লোকনাথ ব্রহ্মচারীর ১৩২ তম তিরোধান উৎসব ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ ৩ জুন, রোজঃ শুক্রবার উদযাপিত হয়েছে।

উৎসবকে কেন্দ্র করে বারদী ও এর আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ধর্মীয় বিভিন্ন আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে শুক্রবার সকাল থেকে উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। দিনভর ভক্তিমূলক গান, গীতা ও চন্ডী পাঠ ও আগত ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়াও লোকনাথ সেবা সংঘ, শারদাঞ্জলি ফোরাম বাংলাদেশসহ বিভিন্ন সংগঠন আগত ভক্তদের মাঝে বিনামূল্যে সেবামূলক কার্যক্রম পরিচালনা করেন। সেবার মধ্যে রয়েছে, শিশুদের জন্য দুধ বিতরণ, ঔষধসহ চিকিৎসা সেবা, মিষ্টি, চিড়ামুড়ি, বাতাসা, পানি ও শরবত বিতরণ। করোনার জন্য গত দু’বছর উৎসব বন্ধ ছিল। এবছর করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় এবার উৎসবে হিন্দু সম্প্রদায়ের লোকজনের সমাগম একটু বেশি। এতে হাজার হাজার ভক্তবৃন্দদের পদচারণায় মুখতির হয়ে উঠে আশ্রম প্রাঙ্গন।

লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম কমিটির সাধারণ সম্পাদক শংকর কুমার সকাল বিডি ২৪ সংবাদ মাধ্যমের স্টাফ রিপোর্টার পরিমল বিশ্বাস কে জানান বাংলা ১২৯৭ সালের ১৯ জৈষ্ঠ্য ১৬০ বছর বয়সে সোনারগাঁওয়ের বারদীতে দেহ ত্যাগ করেন লোকনাথ ব্রহ্মচারী। তাঁর তিরোধানের পর থেকেই হিন্দু সম্প্রাদায়ের লোকজন ব্যাপক আনুষ্ঠানিকতার মাধ্যমে প্রতি বছর তিরোধান উৎসব পালন করে আসছে। তিরোধান উৎসব উপলক্ষে লোকনাথ আশ্রমে পূজা অর্চনা, গীতা পাঠ, কীর্তন, রাজভোগ, বাল্য ভোগ ও প্রসাদ বিতরনসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। দূর দূরান্ত থেকে আসা লোকনাথ ভক্তদের জন্য আশ্রমের ভেতরে অবস্থিত কয়েকটি তীর্থ নিবাসে থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তার জন্য রয়েছে বিপুল পরিমাণ র‌্যাব ও পুলিশ। যানজট নিরসনে পুলিশের পাশাপাশি আশ্রম কমিটির পক্ষ থেকে স্বেচ্ছাসেবক কাজ করে যাচ্ছেন।

সোনারগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ হাফিজুর রহমান সকালবিডি ২৪ এর সংবাদ কর্মীদের জানান, লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে আসা ভক্তদের ব্যাপক নিরাপত্তা দিতে পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনীসহ বিভিন্ন আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছে। আশ্রম এলাকায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহী সকালবিডি ২৪ সংবাদ কর্মীদের সাথে এক আলোচনায় বলেন; বারদীতে আশ্রম উৎসব উপলক্ষে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুরো আশ্রম এলাকাকে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। আশ্রম এলাকায় তিনজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট ভ্রাম্যমান আদালত পরিচালনা করার জন্য নিয়োজিত আছে। আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী ছাড়াও সাদা পোশাকে নিরাপত্তা দেওয়া হয়েছে। এছাড়াও একটি অস্থায়ী স্বাস্থ্য সেবা কেন্দ্রে অসুস্থ দর্শনার্থীদের সেবা দানের নিয়োজিত ছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!