প্রকৃত দল প্রেমিদের নেতৃত্বে দিলে সরকার পতন নিশ্চিত: কাজী হিমেল

 

নিজস্ব প্রতিবেদকঃ আজ ২১মার্চ, বৃহস্পতিবার সকাল বিডি ২৪ এর নিজস্ব প্রতিনিধির সাথে একান্ত আলাপচারিতায় ছিলেন ঢাকা কলেজ ছাত্রদলের সহ সাংগঠনিক সম্পাদক ও সোনারগাঁ থানা ছাত্রদল নেতা কাজী হিমেল।

তার সাথে রাজনৈতিক বিভিন্ন আলোচনাদির মধ্যে উঠে আসে বিএনপির বর্তমান হাল অবস্থা ও রাজনৈতিক কৌশলগত বিভিন্ন কথা।

দলের দুরবস্থা সম্পর্কে জানতে গেলে তিনি বলেন,

দুর অবস্থা তো আছেই, প্রতিটা রাজনৈতিক দলই এমন দুরবস্থার সম্মুখীন হয়েই একসময় ভালো অবস্থানে দাঁড়ায়, বিএনপিও তার ব্যতিক্রম নয়, এখন সময় খারাপ, সামনে ভালো হবে এইতো রীতি। রাজনীতিতে তো শেষ বলে কিছুই নেই।

 

স্থানীয় পর্যায়ে দলের সাংগঠনিক অবস্থা জানতে চাইলে তিনি বলেন,

দেখুন একটি রাজনৈতিক দলের হোক তা যত বড় রাজনৈতিক সংগঠন, মূল চালিকা শক্তি ও মূল শক্তির প্রধান যোগানদাতা হচ্ছে দলের তৃনমূল পর্যায়ের নেতা কর্মীরা।

একটা দল যখন খারাপ অবস্থানে থাকে তখন সে দলকে এগিয়ে নিতে সবচেয়ে কার্যকরী ভূমিকায় থাকে দলের তৃনমূল নেতাকর্মীরা। কিন্তু দল যখন চাঙা হয়ে ওঠে এই তৃনমূলদেরকেই রাখা হয় সবার পেছনে। মুল্যয়ন তো পরের ব্যাপার।

আবার দল যখন খারাপ অবস্থার সম্মুখীন হয়, এই তৃনমূলদেরকেই সবচেয়ে বেশী হেনস্থার স্বীকার হতে হয়।

 

দলের তৃনমূল পর্যায়ের নেতাকর্মীদের বর্তমান সক্রিয় কার্জক্রম সম্পর্কে জিজ্ঞেস করলে , প্রতুত্তরে কাজী হিমেল বলেন ,

 

তৃনমূল পর্যায়ের যারা বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ত তারা দেখবেন প্রায় সবাইই শহীদ জিয়ার আদর্শকে লালন করেই রাজনীতি করে, দলের নীতিমালাকে সর্বোচ্চ সম্মান দিয়েই রাজনীতিগত পথ চলে।

বিগত দিনের যত আন্দোলন সংগ্রাম হয়েছে সেদিকে তাকালে দেখবেন, প্রথম সাড়িতেই তৃনমূলের অবস্থান।দলের ভালো সময় খারাপ সময় সব সময়েই দলের পাশে একমাত্র নিস্বার্থভাবে কাজ করতে দেখা যায় একমাত্র তৃনমূল পর্যায়ের নেতাকর্মীদেরকেই ।

তৃনমূল নেতাকর্মীদের দলীয় মূল্যয়ন প্রসঙ্গে তিনি জানান ,

 

 দেখুন , যখনই পদ পদবীর নির্দেশনা আসে, এই তৃনমূল নেতাকর্মীগুলোকেই রাখা হয় লোক চক্ষুর অন্তরালে।

সবচেয়ে অবহেলিত থাকে এই তৃনমূল পর্যায়ের নেতাকর্মীরাই। হামলা মামলা , জেল জুলুম বেশীরভাগই সহ্য করে তৃনমূলের কর্মীগুলোই । বড় বড় নেতারা অনেকসময় দেখা যায় হাত পা গুটিয়ে বাসায় বসে থাকেন , তারা নিজেদেরকেই মনে করেন দলেন হর্তা কর্তা ।

অথচ দলের মূল শক্তিই হচ্ছে তৃনমূল।

যতদিন তৃনমূল পর্যায়ের নেতাকর্মীদের সঠিক মূল্যায়ন দল না করবে, ততদিন দলের মধ্যে সু সংগবদ্ধতা নামক বস্তুটি কিন্তু প্রবেশ করবে না।

তৃনমূল পর্যায়ের যোগ্য ও সক্রীয় নেতাকর্মীদেরকে সঠিক নেতৃত্বে নিয়ে আসলেই আন্দোলন সংগ্রামগুলো সফল হবে।

অন্যথায় দলের দুর্বলতা বাড়বে বৈ কমবে না।

 

তৃনমূল নেতাকর্মীদের মূল্যয়ন সম্পর্কে তিনি বলেন ,

দলের কোন কর্মী কতটুকু দলীয় কর্মকান্ডে নিষ্ঠার সাথে সক্রিয় আছে ও পূর্বে ছিলো তা আমি মনে করি ভালো করেই দলের হাই কমান্ড ও নীতিনির্ধারকেরা অবগত আছেন । এ প্রসঙ্গে আমার কথায় কিছুই যায় আসে না । তবে আমি মনে করি দলের হাই কমান্ড যে সিদ্ধান্ত গ্রহন করেন তা অবশ্যই সব দিক বিচার বিশ্লেষন করেই করেন । তবে দলীয় প্রয়োজনে এতটুকুই দলের উচ্চ পর্যায়ের নীতি নির্ধারকদের অনুরোধ করবো যে , অযোগ্য ব্যক্তিরা যাতে দলের নেতৃত্বে না আসে । যাতে করে যোগ্য ব্যক্তির হাতেই দলীয় কর্মকান্ডের ভার পরে । তাহলেই গনতান্ত্রিক আন্দোলন সফল করা সম্ভব হবে ।

 

 

সাক্ষাতকার শেষে তিনি সকালবিডি ২৪ ডটকম কে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!