জাপান যাচ্ছেন যবিপ্রবির ৫ শিক্ষার্থী

জাপান যাচ্ছেন যবিপ্রবির ৫ শিক্ষার্থী
°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°
সায়েন্টিফিক ট্যুরে জাপান যাচ্ছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) পুষ্টি ও খাদ্য প্রযুক্তি (এনএফটি) বিভাগের পাঁচ জন শিক্ষার্থী। সফরে তাদের সুপারভাইজার হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. মো: ওমর ফারুক। আগামী ১৪ অক্টোবর জাপানের উদ্দেশ্যে দেশ ছাড়বেন তাঁরা।

.
সায়েন্টিফিক ট্যুরে যাঁরা যাচ্ছেন তাঁরা হলেন- পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী ঊর্মিলা রায়, আরাফাত হোসেন রাজন, শ্রাবন্তী বিশ্বাস, বিথী খাতুন এবং মো: আল-মামুন। ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি, ইবারাকির আমন্ত্রণে জাপান সফরে যাবেন তারা। এই সফরের সকল আর্থিক সহায়তা দেবে জাপান সায়েন্স অ্যান্ড টেকনোলজি এজেন্সি (জেএসটি)।
.
এই সফরে শিক্ষার্থীরা সেদেশের পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিষয়ে অত্যাধুনিক গবেষণাগার, শিল্প ও কল-কারখানা পরিদর্শন, শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভা, সেমিনারে অংশ নেওয়াসহ শিক্ষামূলক বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করবেন। আগামী ২৫ অক্টোবর তাঁদের দেশে ফিরে আসার কথা রয়েছে।
.
জাপান সফরের সময় বাংলাদেশের যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি, ইবারাকির মধ্যে একটি সমঝোতা স্মারক সই হবে। এ সমঝোতা স্মারকের উদ্দেশ্যে হচ্ছে দুই প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের মতবিনিময়, যৌথ গবেষণা, যৌথ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সভা, সিম্পোজিয়াম এবং লেকচারের আয়োজনসহ শিক্ষা ও গবেষণাকে এগিয়ে নেওয়া।

চীফ রিপোর্টার তানজির আহম্মেদ সানি তপদার

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!