দেবীর বোধনের অপেক্ষায় পাবনার ৩৪১ মন্দিরে

দেবীর বোধনের অপেক্ষায় পাবনার ৩৪১ মন্দিরে

পাবনা প্রতিনিধিঃ মোঃ সবুজ হোসেন:

পাবনার ৯ উপজেলায় শারদীয় দূর্গাপূজার সকল প্রস্তুতি শেষ। মাটির কাজ শেষ, রঙ তুলির আঁচরে সেঁজে উঠেছে দেবী দূর্গা। এখন অপেক্ষা দেবীর বোধনের। ১৫ অক্টোবর দেবীর বোধনের মধ্যে দিয়ে শুরু হচ্ছে শারদীয় দূর্গাপূজা।

মন্দির গুলো সেজেছে নতুন সাজে। পাশাপাশি পূজা উপলক্ষে হিন্দুধর্মালম্বীদের ঘরে ঘরে শুরু হয়েছে নানা আয়োজন। বাড়িঘর পারিস্কার থেকে শুরু করে নতুন পোশাক কেনা, অতিথি আপ্যায়নের জন্য নারকেলের নাড়ু ও মুড়ির মোয়াসহ বিভিন্ন মিস্টান্ন তৈরিতে ব্যাস্ত সময় কাটাচ্ছেন নারীরা। সুষ্ঠ ও সুন্দরভারে পূজা উদযাপনের লক্ষ্যে জেলা-উপজেলা পূজা উদযাপন পরিষদ ও আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী নিচ্ছে নানা প্রস্তুতি।

জেলা পূজা উদযাপন পরিষদ সুত্রে জানা গেছে, আগামী ১৫ অক্টোবর থেকে পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। চলতি বছর জেলার ৯টি উপজেলায় ৩৪১টি মন্দিরে দূর্গাপূজা প্রস্তুতি চলছে। এর মধ্যে সদর উপজেলায় ৫৫টি, আটঘরিয়ায় ১৫টি, চাটমোহরে ৫২টি, ভাঙ্গুড়ায় ১৯টি, ফরিদপুরে ১৩টি, সাঁথিয়ায় ৪৯টি, বেড়ায় ৫৪টি, সুজানগরে ৫৯টি ও ঈশ^রদীতে ২৫টি মন্দিরে পূজার প্রস্তুতি চলছে। প্রশাসনের তরফ থেকে এসব মন্দিরের মধ্যে ১৪২টিকে অধিক গুরুত্বপূর্ন, ১০৬টিকে গুরুত্বপূর্ন ও ৯২টি মন্দিরকে সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাদল কুমার ঘোষ জানান, সুষ্ঠ, সুন্দর ও শৃঙ্খলভাবে পূজা উদযাপনের লক্ষ্যে ইতমধ্যেই কয়েকদফা বৈঠক করা হয়েছে। প্রতিটি মন্দিরে পুরোদমে পূজার প্রস্তুতি চলছে। মন্দিরগুলোতে বরাবরের মত আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসনের সহযোগিতা চাওয়া হয়েছে।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস বলেন, পূজায় আইনশৃঙ্খলা পরিস্থিতি সাভাবিক রাখতে ইতমধ্যেই পুলিশ সুপারের নেতৃত্বে বৈঠক হয়েছে। এছাড়া পূজা উদযাপন পরিষদ নেতাদের সঙ্গে আলোচনা করে কিছু সিন্ধান্ত নেয়া হয়েছে। প্রতিটি মন্দিরে পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকবে। আশা করছি প্রতিবারের মত এবারও শান্তিপূর্ণ ও আনন্দঘন পরিবেশে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে।

জেলা শহরের আব্দুল হামিদ সড়ক, স্কয়ার সড়ক সহ গুরুত্বপূর্ণ সড়কে তৈরি করা হচ্ছে বড় বড় তোরণ। শহরের বিপনী বিতানগুলোকে চোখে পাড়েছে হিন্দুধর্মালম্বী নারী-পুরুষের ভীর। ধুতি পাঞ্জাবীর পাশাপাশি শাড়ি গহনা কিনছেন নারীরা।

পল্টু ক্লাব পূজা উদযাপন কমিটির সাং

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!