জমে উঠছে সোনারগাঁ এর ঐতিহাসিক অলিপুরা বাজার গরুছাগলের হাট

জমে উঠছে সোনারগাঁ এর ঐতিহাসিক অলিপুরা বাজার গরুছাগলের হাট

মিমরাজঃঈদুল আযহা’র আর মাত্র বাকি কয়েক দিন।এরই মধ্যে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ঐতিহাসিক অলিপুরা বাজার হাটে আসতে শুরু করেছে কোরবানির গরু। মাঠ দখল করা এবং পশুর বাড়তি যত্ন নিয়ে ব্যস্ত সময় পার করছেন ব্যবসায়ীরা।ব্যবসায়ীরাদের গরু বেচা হয়তাছে।

৮ই আগস্ট বৃস্পতিবার সোনারগাঁ উপজেলার সনমান্দী ইউনিয়নের ঐতিহাসিক অলিপুরা বাজার হাটসহ কয়েকটি হাটে খোঁজ নিয়ে জানা যায়, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ে মোট ১৬ টি পশুর হাট বসবে। ক্রেতা ও ব্যবসায়ীদের আকৃষ্ট করতে এরই মধ্যে প্রচার-প্রচারণা শুরু করেছেন হাটের ইজারাদাররা।সোনারগাঁয়ের ১৪টি কোরবানির পশুর হাটের মধ্যে ১৪টি অস্থায়ী পশুর হাট ও ২টি স্থায়ী পশুর হাট।আনন্দবাজার পশুর হাটে গিয়ে দেখা যায়, দেশের বিভিন্ন স্থান থেকে গরু নিয়ে আসছেন বেপারীরা।

রাজশাহীর রাজিব মিয়া বলেন, কিছুদিন পর রাস্তায় যানজট বেড়ে যাবে। বিপুল পরিমাণ গরু আনা হয় বলে সুবিধামতো স্থানে গরু রাখা যায় না। তাই আগেভাগেই গরু নিয়ে এসেছি। এখন পছন্দমতো জায়গা পাওয়া যাবে। তবে কোনো গরু বিক্রি হচ্ছে না। কেউ কেউ তাঁদের হাটে নিয়ে আসা গরু বা ছাগলকে গোসল করাচ্ছেন।রাজিব মিয়া আরো বলেন, আমার কাছে যে গরু আছে তার বেশির ভাগই দাম ৮০ হাজার থেকে দেড় লাখ টাকা।

অলিপুরা হাটে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বেপারীরা গরু নিয়ে আসছেন, বিশেষ করে রাজশাহী , যশোর, সুনামগঞ্জ, নীলফামারী, কুড়িগ্রাম, কুষ্টিয়া, মেহেরপুর, মাদারীপুর, রাজবাড়ী, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুরসহ সীমান্তবর্তী এলাকাগুলো সহ স্হানীয় খামারীরা ।

অলিপুরা হাট কমিটির সদস্য জহিরুল খোকন জানান, বৃস্পতিবারথেকে রবিবার রাত পর্যন্ত ৪ দিন হাটে পশু বিক্রয় করা হবে। হাটে নিরাপত্তায় থাকবেন পুলিশ প্রশাসন ও ভলান্টিযার। সীমিত হাড়ে আসলি নেওয়া হবে। শতকরা ৪ টাকা সরকারি রেট।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!