সোশ্যাল এইডার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন করোনা রোগীদের পাশে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সেবা দিচ্ছেন

সকালবিডি টুয়েন্টিফোর ডটকমঃ প্রতিদিনকার নিউজে করোনা রোগীদের অক্সিজেনের জন্য হাহাকার, রোগীর স্বজনদের আত্মচিৎকার,মহামারীর ভয়াবহতা,হাসপাতালে অক্সিজেনের অপ্রতুলাসহ সামগ্রিক বিষয় দেখে মানবতাবাদী স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন “সোশ্যাল এইডার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন” এর সদস্যরা করোনা রোগীদের পাশে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সেবা নিয়ে এগিয়ে এসেছে।

গত ১৩ই এপ্রিল রাজধানী ঢাকাতে ৪ টি সিলিন্ডার ক্রয়ের মাধ্যমে সংগঠনটি অক্সিজেন সিলিন্ডার সেবা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করে।সোশ্যাল মিডিয়ার কল্যাণে অক্সিজেন সিলিন্ডার সেবার জন্য পরিচালিত হট লাইনে প্রচুর ফোন আসতে থাকে।সংগঠনটি ও ক্ষুদ্র পরিসরে তাদের সেবা চলমান রাখে। এরই মধ্যে সংগঠনের চাঁদপুর এবং নারায়নগঞ্জ জেলা ইউনিটের সদস্যদের মাধ্যমে জানা যায় যে, চাঁদপুর & নারায়নগঞ্জ জেলায় অক্সিজেন সিলিন্ডার সেবা চালু করা জরুরি।তারই পরিপ্রেক্ষিতে গত ২৫ ই এপ্রিল থেকে চাঁদপুর এবং নারায়নগঞ্জ জেলায় করোনা রোগীদের বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সেবা চালু করে সংগঠনটি।
সংগঠনটির মুখপাত্র মোঃকাউছার হোসাইন জানান, হঠাৎ করে দেশে করোনা রোগীর সংখ্যা বেড়ে যাওয়া এবং সেই সাথে মুত্যুর সংখ্যা শতাধিক ঘরে দেখে সংগঠনের কেন্দ্রীয় কমিটির জরুরি সভার সিদ্ধান্ত অনুয়ায়ী করোনার রোগীদের অক্সিজেন সিলিন্ডার সেবা দিয়ে পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। চারটি সিলিন্ডার দিয়ে গত ১৩ ই এপ্রিল ঢাকা শহরে শুরু করলে ও ইতোমধ্যে সিলিন্ডার সংখ্যা দশে পৌঁছেছে। এই অক্সিজেন সেবাটি সম্পূর্ন বিনামূল্যে করোনা রোগীরা পাচ্ছেন। স্বেচ্ছাসেবীরা নিজেদের জীবনে ঝুঁকি নিয়ে রাতদিন এ সেবা চলমান রেখেছে। দিনদিন বাড়ছে সিলিন্ডারের জন্য হাহাকার। জনাব কাউছার হোসাইন সমাজের বিত্তবানদের কাছে আহবান জানিয়েছেন মানবিক এ সংগঠনটির পাশে এসে মানবিক কাজ গুলোকে ত্বরান্বিত করতে।

আলোচনার এক পর্যায়ে মুখপাত্র জানান, সংগঠনটি ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে তার যাত্রা শুরু করে।বর্তমানে সংগঠনটির কার্যক্রম পাঁচটি জেলায় চলমান। সংগঠনটির কেন্দ্রীয় অফিস ঢাকার মোহাম্মদপুরে। সাংবিধানিকভাবে সংগঠনটি সম্পূর্ণ অরাজনৈতিক, অলাভজনক স্বেচ্ছাসেবামূলক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে ই অসহায় মানুষদের পাশে নানামুখী কার্যক্রমের মাধ্যমে পাশে এসে দাঁড়াচ্ছে সংগঠনটি।

বিগত বছরগুলোতে পাঁচ শতাধিক পরিবারের মাঝে “শীতবস্ত্র বিতরণের পাশাপাশি” দরিদ্র,মেধাবী শিক্ষার্থীদেরকে শিক্ষা সামগ্রী বিতরণ, অসহায়,সুবিধাবঞ্চিত মানুষগুলোর মাঝে খাদ্য সামগ্রী বিতরণ,শারীরিকভাবে অক্ষম মানুষদের মাঝে হুইল চেয়ার বিতরণ, চিকিৎসা নিতে অক্ষম মানুষদের জন্য চিকিৎসা সহায়তা কার্যক্রম, প্রতিটি ঈদে সবার সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করার নিমিত্তে ঈদ সামগ্রী বিতরণ,পরিবেশ রক্ষায় বৃক্ষরোপনের পাশাপাশি পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম,বিভিন্ন মাদরাসায় এতিম শিশুদেরকে ইফতার করানোসহ পবিত্র কোরআন মাজিদ বিতরণ,করোনাকালীন সময়ে করোনার প্রকোপ মোকাবেলায় জনসচেতনতা কার্যক্রমের পাশাপাশি বিনামূল্যে মাস্ক বিতরণসহ নিম্নমধ্যবিত্ত শতাধিক পরিবারের মাঝে আর্থিক অনুদানসহ খাদ্য সামগ্রী বিতরণ,এছাড়া বিভিন্ন দূর্যোগ কালীন সময়ে সংগঠনটি দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছে। এছাড়া সারাবছর বিনামূল্যে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম চলমান রয়েছে।

সংগঠনটির সভাপতি মোঃ মাহামুদ হোসাইন জানান আমাদের এ কার্যক্রমগুলো মূলত সদস্য ও শুভানুধ্যায়ীদের অর্থায়নে পরিচালিত হয়ে আসছে। গ্রামীণ অসহায় মানুষদের জন্য আশার আলো হয়ে সংগঠনটি কাজ করে যাচ্ছে। বৃহত্তর পরিসরে সংগঠনটির সেবা প্রদান করার জন্য সমাজের সর্বস্তরের সহযোগিতা একান্ত জরুরি।

সংগঠনের উপদেষ্ঠা সাবরিনা আফরিন জানান,
মহামারীতে বিপদগ্রস্ত সকল মানুষের পাশে দাঁড়ানোকে আমরা নিজেদের দায়িত্ব ও কর্তব্য বলে মনে করি।মহান আল্লাহ তায়ালা আমাদের এ কাজের যোগ্য মনে করেছেন বিধায় আমরা মানুষের বিপদের সময় তাদের পাশে দাঁড়াতে পারছি – এ আমাদের অনেক বড় অর্জন। Social Aider Development Organization এর মতো মানবিক সংগঠনকে সাহায্য করলে কেউ অন্তত নিরাশ হবেনা – এ কথা আমি হলফ করে বলতে পারি।এ সংগঠনের এক একজন স্বেচ্ছাসেবী যেনো এক একজন মানবতার দূত। কোনো বিনিময়ের আশা না করে, তাঁরা মানুষের যেকোনো বিপদে ঝাঁপিয়ে পড়ে।আমি এ সংগঠনের সার্বিক মঙ্গল কামনা করি।আল্লাহ সকলকে ভালো এবং সুস্থ রাখুন।আমরা যেনো আরো অনেক দূর এগিয়ে যেতে পারি।আরো অনেক মানুষকে সাহায্য করতে পারি।জয় হোক মানবতার,জয় হোক সোশ্যাল এইডার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এর।

বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সেবার জন্য হটলাইনঃ

০১৯২০৯৪৭১৭১ (ঢাকা)
০১৮১৮৩৬৬৫২২ (চাঁদপুর)
০১৬২৮৯৬৪১২৭ ( নারায়নগঞ্জ)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!