একজন পুলিশের বেতনের সম্পূর্ণ টাকা ব্যয় হয় সমাজ সেবায়

লোকমান হাফিজঃ কানাইঘাট উপজেলা সমাজ কল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আহমদ মাসুম।এলাকার সকলের কাছে পরিচিত একজন সমাজ সেবক ও সংস্কারক হিসেবে। কানাইঘাট উপজেলার সর্বমহলে পরিচিত এই তরুণ সমাজ সেবক এবং এম.সি. কলেজ (বিশ্ববিদ্যালয়)’র ছাত্র হিসেবে পরিচিতি থাকলেও সাম্প্রতিক বেরিয়ে আসে তার আরেকটি পরিচয়।

কানাইঘাট উপজেলার রাজাগঞ্জ ইউপির সাইদুর রহমান নামক এক প্রবাসীর স্ট্যাটাসে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেরিয়ে আসে এক নতুন তথ্য।কানাইঘাট সমাজ কল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আহমদ মাসুম শুধু মাত্র একজন ছাত্র কিংবা সমাজসেবক নয়। তিনি একজন পুলিশ সদস্যও।
তার গঠিত সংগঠন পূর্ব সিলেটের সর্ববৃহৎ সামাজিক প্লাটফর্ম কানাইঘাট উপজেলা সমাজ কল্যাণ পরিষদের মাধ্যমে নিরবে মানবতার কল্যাণে সামাজিক কাজ চালিয়ে যাচ্ছেন তিনি। গত তিন বছর থেকে তিনি তার প্রাপ্ত বেতনের সম্পূর্ণ টাকা খরচ করে আসছেন মানবতার কল্যাণে।তার উৎসাহ অনুপ্রেরণায় এই সংগঠনে যুক্ত হয়েছেন আরো অনেক তরুণ। যারা নিজেদের চাকুরী থেকে প্রাপ্ত টাকার নির্ধারিত একটা অংশ মানবতার কল্যাণে খরচ করার দৃঢ় শপথ নিয়েছেন।

এছাড়াও এই সংঠনের সাধারণ সদস্যরা নিজেদের স্কুল, কলেজের টিফিনের টাকা থেকে কিছু টাকা জমা করে এই টাকা দান করেন সমাজের বিভিন্ন কল্যাণমূলক কাজে। এই সব কিছুর উদ্যোক্তা ও অনুপ্রেরণা হলেন আহমদ মাসুম।
কিন্তু তিনি নিজের এই অনুদানের কথা প্রকাশ করতে অনিচ্ছুক। কখনও তিনি নিজের পেশার পরিচয়টাও দেননি।

আহমদ মাসুম সিলেট এম.সি কলেজ (বিশ্ববিদ্যালয়) এর ইতিহাস বিভাগের অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী। তথ্য যাচাইয়ের জন্য আহমদ মাসুমের সাথে যোগাযোগ করলে তিনি তার এই মহান কর্মকে প্রকাশ না করার অনুরোধ করেন। কিন্তু মানবতার এমন একজন মহান নীরব সেবককে সকলের সম্মুখে তুলে ধরে সমাজের ঘুমিয়ে থাকা এবং যারা পুলিশ সদস্যদের বাকা চোখে দেখেন তাদের ধারণায় পরিবর্তন আনার জন্য তার অনুমতি সাপেক্ষে তুলে ধরা হল।

কানাইঘাট সমাজ কল্যাণ পরিষদের কার্যক্রম গুলো হল অসহায় স্কুল, কলেজের শিক্ষার্থীদের ভর্তি, বেতন প্রদান, অসহায় হতদরিদ্র মানুষের সহায়তা, গরীব পরিবারের বিয়ে-শাদীতে সামর্থ্যের আলোকে সাহায্য প্রদান, গুণীজন সংবর্ধনা প্রদান,শিক্ষার্থীদের অনুপ্রেরণা মূলক সংবর্ধনা অনুষ্ঠান, তরুণদের মধ্যে সামাজিকতা ও নৈতিকতা তৈরীতে মোটিভেশনাল প্রোগ্রাম, কর্মসংস্থান তৈরীতে জনশক্তি প্রশিক্ষণের মত নানাবিধ বহুমূখী কার্যক্রম চালিয়ে যাচ্ছে এই সংগঠন।

One thought on “একজন পুলিশের বেতনের সম্পূর্ণ টাকা ব্যয় হয় সমাজ সেবায়

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!