ঢাবি ক্যাম্পাসে থাকতে পারবেনা কোন ভাসমান মানুষ – প্রক্টর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রাব্বানী বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগত, ভাসমান ব্যক্তিদের থাকতে দেওয়া হবে না। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রায়ই ভাসমান, ভবঘুরে, বহিরাগতদের দ্বারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ‘ইভটিজিংয়ের’ শিকার হচ্ছেন। কেউ কেউ নিরাপত্তাহীনতায় ভোগছেন বলেও জানিয়েছেন। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের কাছে মৌখিকভাবে অভিযোগও দিয়েছেন এক শিক্ষার্থী।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী লিখেন, বিশ্ববিদ্যালয়ের শীতকালীন ছুটির কিছুদিন আগে খুব সকালে ক্লাসে যাচ্ছিলেন তিনি। শামসুন্নাহার হলের পাশ দিয়ে যেতেই তিনি দেখেন দুটো মধ্যবয়স্ক মানুষ তার দিকে আসছে। তাদের মধ্যে একজন ওই ছাত্রীর হাত ধরে তার কাছে টেনে নেয়। সঙ্গে শোনায় কিছু অশ্লীল শব্দ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রাব্বানী বলেন,তারা বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কাজ করছেন।

প্রক্টর বলেন, পরিবহন, শৃঙ্খলা ও পরিচ্ছন্ন ক্যাম্পাস এই তিনটি বিষয় নিয়ে কাজ করবো ।

প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রাব্বানী বলেন, বহিরাগতরা নিজেরাই যেন ক্যাম্পাস থেকে সরে যায়। তাঁদের আর কোনো অবস্থাতেই ক্যাম্পাসে থাকতে দেওয়া হবে না। আমরা খেয়াল করেছি যে সমস্ত ভাসমান, বহিরাগত ও অবৈধদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের শঙ্কা আছে। এখন আমাদের নিরাপত্তার প্রয়োজনে, একটা পরিবেশ বান্ধব বিশ্ববিদ্যালয়ের জন্য এগুলো আমাদের করতে হবে।

ক্যাম্পাসে ফেরি ব্যবসা করে এমন ব্যক্তিদের কোনো পরিচয়পত্র দেওয়া হবে কিনা এই বিষয়ে প্রক্টর বলেন, আমরা সামাঞ্জ্য রক্ষা করে কাজ করবো। আমাদের মধ্যে আলোচনা হচ্ছ। পরবর্তী সময়ে আমরা বিস্তারিত বলতে পারবো।

গত রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বান্ধবীর বাসায় যাবার পথে রাজধানীর কুর্মিটোলা এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ধর্ষণের শিকার হন। এ ঘটনার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় উত্তাল হয়ে উঠে। ইতিমধ্যে র্যাাপিড অ্যাকশন ব্যাটালিয়ান র্যা ব এক মজনু নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। আটক ব্যক্তিকে ওই শিক্ষার্থী ধর্ষক হিসেবে চিহ্নিত করেছেন এবং ধর্ষক নিজেও অপরাধ স্বীকার করেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!